• শিরোনাম

    ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ!

    স্পোটর্স | বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

    ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ!

    টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর শেষ হতে না হতেই শুরু হয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফি ২০২৫ নিয়ে আলোচনা। এত আগে আলোচনা শুরুর একটা কারণও আছে। আসন্ন চ্যাম্পিয়ন্স ট্রফির আসরটি পাকিস্তানে হবে বলেই। এদিকে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা তাদের প্রতিবেদনে জানিয়েছে, টুর্নামেন্টের খসড়া সূচিও তৈরি করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। সেই সূচি অনুযায়ী আগামী বছরের ১৯ ফেব্রুয়ারি শুরু হয়ে আসরের পর্দা নামবে ৯ মার্চ।

    আট দলকে ভাগ করা হয়েছে দুটি গ্রুপে। ‘এ’ গ্রুপে রয়েছে ভারত ও পাকিস্তান। একই গ্রুপে রয়েছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। ‘বি’ গ্রুপে রয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।
    এবারের আসর নিয়ে আগেভাগে আলোচনা শুরুর অন্যতম কারণ ভারতের পাকিস্তান যাওয়া নিয়ে। গত এশিয়া কাপেরও আয়োজক ছিল পাকিস্তান। সেবার পাকিস্তান সফর করেনি ভারত। শেষ পর্যন্ত ভারতের ম্যাচগুলো আয়োজন করা হয় শ্রীলঙ্কাতে। এ ছাড়া লম্বা সময় ধরে পাকিস্তান সফরে ভারতের না যাওয়াটাও একটা বড় কারণ। দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বিপক্ষীয় সিরিজ না খেলায় লড়াইটা টিকে আছে মহাদেশীয় এবং বৈশ্বিক আসর দিয়েই। তাই সূচিটাও এমনভাবে করা হয় যেন, এই দুদলের একাধিক ম্যাচ পাওয়া যায়।

    খসড়া সূচিতে ভেন্যুর নামও জানিয়ে দেওয়া হয়েছে। করাচি, লাহোর এবং রাওয়ালপিণ্ডিতে আয়োজন হবে ম্যাচগুলো। লাহোরে ৭টি, করাচিতে ৩টি এবং রাওয়ালপিণ্ডিতে ৫টি ম্যাচ হবে। উদ্বোধনী ম্যাচ ও একটি সেমিফাইনাল হবে করাচিতে, অন্য সেমিফাইনাল রাওয়ালপিণ্ডিতে। এ ছাড়া ভারতের সব ম্যাচসহ ফাইনাল হবে লাহোরে। ভারত যদি সেমিফাইনালে ওঠে, তা হলে সেই ম্যাচও হবে লাহোরে।

    আলজাজিরার প্রতিবেদনে পিসিবির সূত্র জানিয়েছে, ‘দেখেন সাতটি দেশের মধ্যে ছয়টি দেশের ক্রিকেট বোর্ড সমর্থন দিয়েছে পাকিস্তানে খেলার ব্যাপারে। এর কারণ দলগুলো আগেও পাকিস্তান সফর করেছে এবং এখানে কেমন আতিথেয়তা পেয়েছে সে সম্পর্কেও জানিয়েছে বোর্ডগুলো।’

    তবে পাকিস্তানে খেলতে যাওয়ার ব্যাপারে এখনও সবুজ সংকেত দেয়নি ভারত। রাজনৈতিক ইস্যুতে ভারত এই প্রতিযোগিতায় শেষ পর্যন্ত পাকিস্তানে খেলবে কি না সেটি সময় বলে দেবে। এশিয়া কাপের মতো হাইব্রিড মডেলে হয় কি না সেটিও দেখার বিষয়।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    নিশাম এসেই রংপুরের জয়ের নায়ক

    ১০ ফেব্রুয়ারি ২০২৪

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১