• শিরোনাম

    ৫টি শুকনো ফল ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে

    নিজস্ব প্রতিবেদক | শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

    ৫টি শুকনো ফল ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে

    আমাদের শরীরে ভিটামিন ডির বেশ গুরুত্বপূর্ণ কিছু কাজ রয়েছে। এরমধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো শরীরে ক্যালসিয়াম ও ফসফরাস শোষণ করা এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া ভিটামিন ডির আরও কিছু উপকারিতা আছে।

    ভিটামিন ডি-র উৎস হলো সূর্যালোক। কিন্তু শীতকালে রোদের তেমন তেজ থাকে না। আবার, রোদে বসে ত্বকে সানবার্নও হোক, তা-ও চান না। তা হলে শরীরে ভিটামিন ডি-র ঘাটতি পূরণ হবে কী করে? পুষ্টিবিদেরা বলছেন, ভিটামিন ডি-যুক্ত খাবারের পাশাপাশি বেশ কয়েকটি শুকনো ফল খেলেও উপকার পেতে পারেন।

    পরিমিত পরিমাণে শুকনো ডুমুর খেলে ভিটামিন ডি-এর অভাব পূরণ হতে পারে। পাশাপাশি, শুকনো ডুমুরের মধ্যে রয়েছে ক্যালসিয়াম এবং পটাশিয়ামের মতো খনিজ। যা হাড়ের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ।

    ভিটামিন এ, পটাশিয়াম, সহজপাচ্য ফাইবার এবং ভিটামিন ডি-এর মতো গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে খোবানির মধ্যে। রোজ একটি করে খোবানি খেলে বয়সকালে হাড় ক্ষয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হবে না।

    কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই শুকনো আলুবোখরা খান। ভিটামিন ডি, কে, পটাশিয়ামের পাশাপাশি আরও বেশ কিছু গুরুত্বপূর্ণ খনিজ রয়েছে আলুবোখরায়

    ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং ফসফরাসের মতো গুরুত্বপূর্ণ বেশ কিছু উপাদান রয়েছে কিসমিসে। যা হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে ভীষণ জরুরি। রক্ত স্বল্পতার সমস্যাতেও খাওয়া যায় এটি।

    ভিটামিন সি এবং ডি রয়েছে শুকনো খেজুরে। দুধে ফুটিয়ে এক-দু’টি শুকনো খেজুর খেতে পারেন। হাড়ের স্বাস্থ্য ভালো রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্য, রক্ত স্বল্পতা, শরীরে বিভিন্ন খনিজের অভাব পূরণ করতে পারে শুকনো খেজুর।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৭:৫৯ অপরাহ্ণ | শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    কখন খাওয়া যাবে না আদা চা

    ১৩ জানুয়ারি ২০২৪

    দুধের বিকল্প যা খেতে পারেন

    ১৭ জানুয়ারি ২০২৪

    আমরা কেন ভ্রমণ করি?

    ০৩ জানুয়ারি ২০২৪

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০