• শিরোনাম

    ফের শীর্ষে মাইক্রোসফট

    প্রযুক্তি ডেস্ক | শনিবার, ২২ জুন ২০২৪

    ফের শীর্ষে মাইক্রোসফট

    মার্কিন চিপ জায়ান্ট এনভিডিয়ার কাছে বিশ্বের সবচেয়ে দামি কোম্পানির খেতাব হারানোর দুই দিন পরই তা পুনরুদ্ধার করেছে সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট। গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে এনভিডিয়ার শেয়ারমূল্য সাড়ে তিন শতাংশ কমে যাওয়ার পরপরই তালিকার শীর্ষস্থান থেকে ছিটকে যায় এই চিপ নির্মাতা। এর ফলে কোম্পানিটির বাজারমূল্য কমে এসেছে তিন লাখ ২০ হাজার কোটি ডলারে। একই দিনে মাইক্রোসফটের শেয়ারে কিছুটা দরপতন দেখা গেলেও ৩ লাখ ৩০ হাজার কোটি ডলার বাজারমূল্য নিয়ে দিন শেষ করে কোম্পানিটি।

    বিশেষজ্ঞরা বলছেন, বিশ্বের সবচেয়ে দামি কোম্পানি হওয়ার ‘মিউজিক্যাল চেয়ারে’ এখন লড়াই করছে এনভিডিয়া, মাইক্রোসফট ও অ্যাপল। এমনকি তারা বিশ্বের প্রথম কোম্পানি হিসেবে চার ট্রিলিয়ন ডলারে পৌঁছানোর লক্ষ্যও নিয়েছে। সাম্প্রতিক মাসগুলোয় শেয়ারবাজারে বড় উত্থান দেখেছে এনভিডিয়া, যেখানে বেশিরভাগ কৃতিত্ব কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক পণ্য বিকাশে কোম্পানির প্রাথমিক বিনিয়োগের।

    মঙ্গলবার শেয়ারবাজারে মাইক্রসফটকে সরিয়ে শীর্ষে চলে যায় এনভিডিয়া, যেখানে ২০২২ সালের পর থেকে নিজেদের শেয়ারমূল্য ১০ গুণ বেড়েছে কোম্পানিটির। ফলে সেদিন কোম্পানির বাজারমূল্য ৩ লাখ ৩০ হাজার কোটি ডলার ছাড়িয়ে গিয়েছিল। কেউ কেউ ধারণা করেছেন, এরপর থেকে কোম্পানিটি ওপরের দিকেই যেতে থাকবে।

    তবে আরেক অংশ প্রশ্ন তুলেছে, এতে করে কোম্পানিটিকে সম্ভবত অতিমূল্যায়িত করা হচ্ছে। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হলো, এনভিডিয়া এআই খাতে নিজের আধিপত্য বজায় রাখতে পারে কি না, বা প্রতিদ্বন্দ্বীদের জন্য তাদের শেয়ারে প্রভাব পড়বে কি না। কারণ এ খাতের লাগাম নিজেদের হাতে নিত

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:৫২ অপরাহ্ণ | শনিবার, ২২ জুন ২০২৪

    daynightbd.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ফের ফেসবুকে সমস্যা

    ২০ মার্চ ২০২৪

    আর্কাইভ

    সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১