• শিরোনাম

    ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র শক্তি বাড়ছে, আঘাত হানতে পারে যেসব দেশে

    ডেনাইট ডেস্ক | শুক্রবার, ০৯ জুন ২০২৩

    ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র শক্তি বাড়ছে, আঘাত হানতে পারে যেসব দেশে

    অতিপ্রবল ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’র প্রভাব পাকিস্তান ও ভারতের উপকূলে পড়তে পারে। এটির গতিপথ সামান্য পরিবর্তন হয়েছে। পাকিস্তানের আবহাওয়া দফতরের বরাতে এ খবর প্রকাশ করেছে দেশটির সংবাদমাধ্যম জিও নিউজ।

    শুক্রবার প্রকাশিত সর্বশেষ তথ্যে পাকিস্তানের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড়টি শক্তি ধরে রেখে, কিছুটা দিক পরিবর্তন করে সর্বশেষ ১২ ঘণ্টায় ধীরগতিতে উত্তর-উত্তরপূর্ব দিকে সরেছে।

    বর্তমানে ঝড়টি ১৪ দশমিক ৮ ডিগ্রি উত্তর অক্ষাংশে এবং ৬৬ দশমিক ৬ ডিগ্রি পূর্ব দাঘ্রিমাংশে এবং করাচি শহরের দক্ষিণ দিক থেকে ১ হাজার ১২০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

    ঝড়টির বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৫০ কিলোমিটার এবং ‍মূলকেন্দ্রে বাতাসের সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৬০ কিলোমিটার।

    এছাড়া আবহাওয়ার যে পারিপার্শ্বিক অবস্থা বিরাজ করছে সেটি ঘূর্ণিঝড়টির শক্তি আরও বাড়ার ক্ষেত্রে আদর্শিক বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

    দফতরটি আরও জানিয়েছে, উপরিভাগের বাতাসের পরিবর্তনের কারণে ঘূর্ণিঝড়টির গতিপথ সম্পর্কে নিশ্চিত ধারণা পাওয়া যাচ্ছে না। কেউ বলছেন ঝড়টি ওমান-পাকিস্তানের পূর্ব উপকূলের দিকে যাবে। আবার কেউ বলছেন ঝড়টি ভারতের গুজরাট এবং পাকিস্তানের সিন্ধ উপকূলে আঘাত হানবে।

    ঘূর্ণিঝড়টির প্রভাবে আগামী ১৩ জুন রাত থেকে ১৪ জুন সকাল পর্যন্ত সিন্ধ-মাকরান উপকূলে বজ্রবৃষ্টি, অতিবৃষ্টি ও ঝড়ো বাতাস বইতে পারে। তাছাড়া ওসব এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাবে ২৫ থেকে ২৮ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:০৯ অপরাহ্ণ | শুক্রবার, ০৯ জুন ২০২৩

    daynightbd.com |